Sunday, April 7, 2019

A Switch can Control Your Thinking | আমরা একটু নয় বেশ ভালো থাকতে পারি। Shortcuts of Happiness

আমাদের মাথাতে চিন্তা আটকানোর switch আপনি লাগাতে পারেন ?
Insight Psychological Counseling Care Naihati


 যদি আমাদের মাথাতে #চিন্তা আটকাবার অথবা #দুশ্চিন্তাকে #আটকাবার জন্য কোন বোতাম থাকত আর সেটা টিপে আমরা সেই দুশ্চিন্তা বন্ধ করতে পারতাম তাহলে বেশ ভালো হতো। 
হয়তো Sucide এর মতো ঘটনা গুলো আমরা খুব সহজেই আটকাতে পারতাম। 

কিন্তু এটা #সম্ভব নয় কারণ আমাদের শরীরে এইধরনের কোনো ব্যবস্থা নেই।

তাই আমাদের দৈনন্দিন বেঁচে থাকার মধ্যে সবথেকে বড় #সমস্যাটা হলো আমাদের মানসিক চিন্তা । আর মানসিক চিন্তা যখন ধীরে ধীরে বাড়তে থাকে এবং আমাদের সামাজিক, আমাদের পারিবারিক, এবং কর্ম ক্ষেত্রে প্রতিনিয়ত প্রভাব ফেলে তখনই আমরা বলতে পারি আমরা মানসিক অবসাদে ভুগছি।
Insight Psychological Counseling Care Naihati

Serotonin, Endorphins, Adrenaline, Melatonin, Oxytocin, Norepinephrine, Cortisol, Dopamine ইত্যাদি ইত্যাদি এই সকল হরমোনের গুলির প্রভাব আমাদের দৈনন্দিন জীবনে অনস্বীকার্য। 

আমাদের দৈনন্দিন জীবনে ভালো থাকা ,খারাপ থাকা , আমাদের ঘুম, আমাদের খাওয়ার ইচ্ছা, রাগ, অলসতার ভাব, কাজ করার ইচ্ছা, বন্ধুবান্ধব ও পরিবারের সাথে কথা বলা ও মেলামেশা ইচ্ছা ইত্যাদি ইত্যাদি নির্ভর করে এই হরমোন গুলির উপর।


মানসিক অবসাদে ভোগার থেকেও যেটা সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় সেটি হল মানসিক অবসাদ যখন দীর্ঘদিন থাকে এবং সেটা প্রবল আকারের হয় তখন আমাদের অনেক ক্ষেত্রে সুসাইড করার মানসিকতা তৈরি হয়। আপনারা হয়তো অনেকেই জানেন সারা পৃথিবীতে প্রত্যেক 40 সেকেন্ডে একজন মানুষ সুসাইড করে আর ভারতে এর সংখ্যা খুব একটা কম নয়।
Insight Psychological Counseling Care Naihati

আমাদের শারীরিক এবং মানসিক এই দুই স্বাস্থ্য সমান গুরুত্বপূর্ণ। কিন্তু আমরা শারীরিক স্বাস্থ্যকে যে চোখে দেখি অথবা ভাবি ঠিক মানসিক স্বাস্থ্যকে ততটাই কি গুরুত্ব দিই ?

Insight Psychological Counseling Care Naihati

#মানসিক #স্বাস্থ্য যদি খারাপ হয় তাহলে শারীরিক স্বাস্থ্যের ওপর তার প্রভাব পড়ে আর শারীরিক স্বাস্থ্য যদি খারাপ হয় তাহলে সেটা মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ে অর্থাৎ দুটো সমান গুরুত্বপূর্ণ।


আমাদের যদি জ্বর হয় তাহলে আমরা তৎক্ষণাৎ চেষ্টা করি জ্বর কে  কমাবার অর্থাৎ কোন ওষুধ খাই এবং জ্বর কে কমিয়ে ফেলার চেষ্টা করি।
কিন্তু মানসিক চিন্তা থেকে বেড়িয়ে আসার জন্যে আমরা প্রয়োজন অনুভব করিনা । আর এটাই একটা প্রধান কারন আত্মহত্যা করার। কিন্তু মানুসিক সমস্যা আমাদের গুরুত্বপূর্ন কতগুলো হরমোনের উপর প্রভাব ফেলে যেগুলো আমাদের অন্যান্য শারিরীক সমস্যা কে ডেকে আনে অথবা প্রভাব ফেলে ( হার্ট, ব্লাড সুগার , রক্তচাপ জনীত সমস্যা, আর্থারিটিস,থাইরয়েড, পেপটিক আলসার ইত্যাদি ইত্যাদি ) 

মানসিক স্বাস্থ্যের অবনতি হলে আপনার শারীরিক স্বাস্থের আবনতি " হবেই " ।
Insight Psychological Counseling Care Naihati

তবে আমাদের মত দেশে মানসিক স্বাস্থ্যের কথা বললেই মানুষ ভাবে
" পাগল "। 
 আমরা #কাউন্সলিং এর অর্থ বুঝি না এবং গুরুত্বও বুঝি না। আমরা ভবি ওষুধ আমাদের সুস্থ রাখতে পারে, কিন্তু আপনি হয়ত জানেন না আমাদের ৫০% রোগ ওষুধে সাড়ে আর ৫০% মানসিক অথবা নিজে থেকে সারে।
Insight Psychological counseling care Naihati



আমি অনেক সময় দেখেছি শুধু নাম মাত্র ওষুধ দেন ডাক্তার বাবু শুধুমাত্র পেশেন্ট এর মন রাখার জন্যে , যেক্ষেত্রে কোনো ওষুধ খাওয়ার প্রয়োজনই নেই। বেশির ভাগ রোগের সাথে লাড়াই করার মত ক্ষমতা আমাদের শরীরের ভেতরেই আছে। কিন্তু আমরা আশা করি যে ডাক্তার দেখাতে যাওয়া মানেই ডাক্তারবাবু আমাদের ওষুধ দেবেনই।

মানিসিক রোগের চিকিৎসার প্রয়োজনীয়তা আমরা হয়তো ধীরে ধীরে বুঝতে পারছি, আপনি মানুন কি নাইবা মানুন ৫ জনের মধ্যে ১ জন এখন মানসিক অবসাদে ভোগেন।
Insight Psychological Counseling Care Naihati

আমরা শুধুই ভালো থাকার দৌড়ে, দৌড়ে যাচ্ছি কিন্তু ভালো আছি ভাবতে পারছিনা না।

আমরা আরামে থাকার আশাতে বুক বাঁধছি কিন্তু সেই আরামের চূড়ান্ত সীমানা টা কোথায় সেটা আমরা জানি না।
আমরা ভালো আছি সেটা এখন নিজেরাই বলতে পারছি না শুধু ভালো থাকার জন্য প্রচুর অর্থ প্রয়োজন সেইটুকুই আমরা চিন্তা করতে পারছি। তাহলে কি যাদের প্রচুর অর্থ আছে তারা সব থেকে আরামে ও আনন্দে থাকে? 
উত্তরটা হবে একবারে না। শীততাপ নিয়ন্ত্রিত ঘরেও তাদের মনের মত ঘুম হয় না।

আমরা ইন্টারনেটে ভালো থাকার উপায় পড়ছি , জ্যোতিষীকে হাত দেখাচ্ছি, প্রচুর অর্থ ইনকাম করছি। শুধু একটাই আশা আমি বয়স কলে ভালো থাকব। 
Insight Psychological Counseling Care Naihati

আপনি ৭০ বছরের ১০ জনকে ভালো করে জিজ্ঞাসা করুন একটু পুঙ্খানপুঙ্খভাবে 'আপনি ভালো আছেন ?'
উত্তরে আপনাকে তারা অজস্র সমস্যার কথা ও মানসিক দুশ্চিন্তার কথা বলবেন।  মানসিক দুশ্চিন্তার তো হবেই তবে তার থেকে বের কারার একাধিক উপায় আছে। 

ভালো থাকার অর্থ আমার কাছে আমি ভালো আছি ভাবা এবং প্রতিটা মুহুর্তকে জটিলতার সাথে বিচার না করা। বর্তমানকে লক্ষ্যে রেখে ভবিষ্যতকে সুরক্ষিত করা।

মনে রাখবেন মানসিক অবসাদ মাথাতে পূষে রাখার জন্য নয় , তাকে সঠিক চিকিৎসা করে নির্মূল করা , তা না হলে আপনিও আপনার আপন জনের দুঃসংবাদ পেতেই পারেন।

মানসিক চিন্তা একটা রোগ এর চিকিৎসা করা প্রয়োজন।
আপনি ভালো আছেন শুধু আরো ভালো - আরো ভালো থাকার অকৃত্তিম আশা যত কম করবেন ততটাই ভালো থাকবেন।

খুব ভালো থাকুন।

মনোবিদ
পবন দাস
780857451



Click For Join Us





#InsightPsychologicalConselingCare
#ChildCounselingCentre
#Counseling
#Howtoovercomeunwantedthoughtinbengali
#Controlthinking
#DepressionSymptomsTreatmentCauseinbengali
#OvercomeDepressioninbengali
#Pabandas

No comments:

Post a Comment